রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী সংসদ নির্বাচন- ২০২৩ এর ভোট গ্রহণ চলছে। সোমবার (১২ ডিসেম্বর) সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

শিক্ষক সমিতির প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক মো. কামরুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের জুবেরি ভবনে ভোট গ্রহণ শুরু হয়েছে। বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ এই কার্যক্রম চলবে। নির্বাচনে শিক্ষক সমিতির ১ হাজার ৬৮ জন সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এক বছর মেয়াদি শিক্ষক সমিতির নির্বাচনের জন্য উভয় প্যানেল থেকে ৫ জন করে কর্মকর্তা ও ১০ জন করে সদস্যসহ মোট ১৫ জনের প্যানেল ঘোষণা করা হয়েছে।শিক্ষক সমিতি কার্যকরী পরিষদের ১৫টি পদের বিপরীতে প্রার্থীরা দুটি প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছে। নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের প্রার্থীরা হলুদ ও বাংলাদেশী জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ সাদা দলের সমর্থনে নির্বাচনে অংশগ্রহণ করছে।

এবারের নির্বাচনে হলুদ দলের হয়ে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে লড়ছেন, বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী ও মার্কেটিং বিভাগের অধ্যাপক মো. বোরাক আলী। সহ-সভাপতি পদে ফার্মেসি বিভাগের অধ্যাপক মীর ইমাম ইবনে ওয়াহেদ (রাসেল), কোষাধ্যক্ষ পদে ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক সৈয়দ এমএ ছালাম, , যুগ্ম সম্পাদক পদে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. সুলতান মাহমুদ (রানা) ও সদস্য পদে ১০ জন শিক্ষক প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাদা দলের হয়ে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচনে অংশগ্রহণ করছেন, সমাজকর্ম বিভাগের অধ্যাপক মো. আশরাফুজ্জামান এবং লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক পারভেজ আজহারুল হক (প্রিন্স)। সহ-সভাপতি পদে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. নূরুল হক মোল্লা, কোষাধ্যক্ষ পদে হিসাববিজ্ঞান ও তথ্যব্যবস্থা বিভাগের অধ্যাপক দিলআরা হোসেন (রুনা), যুগ্ম সম্পাদক পদে ফিশারিজ বিভাগের অধ্যাপক মো. আবু সাঈদ জুয়েল ও সদস্য পদে আরও ১০ জন শিক্ষক নির্বাচনে অংশগ্রহণ করছেন।

নির্বাচন কমিশনার অধ্যাপক মো. কামরুজ্জামান বলেন, ভোটারদের সহযোগিতায় সকাল থেকে সুষ্ঠু সুন্দরভাবে ভোট গ্রহণ কার্যক্রম চলছে। বিকেল ৪টায় ভোট গ্রহণ শেষ হবে। কিছুক্ষণ বিরতি দিয়েই ভোট গণনা শুরু হবে এবং আমরা আশা করছি, সন্ধ্যা সাড়ে সাতটার মধ্যে নির্বাচনের ফলাফল প্রকাশিত হবে।